
তৈরি পোশাক খাতের শ্রমিকদের মাসিক সর্বনিম্ন মজুরি ৩২ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে শ্রমিকপক্ষ। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় অনুষ্ঠিত নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে জমা দেওয়া হয়। বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও শ্রমিক প্রতিনিধি বাবুল আখতার বিষয়টি নিশ্চিত করেছেন। প্রস্তাবিত কাঠামো অনুযায়ী, গ্রেড-১ থেকে গ্রেড-৪ পর্যন্ত শ্রমিকদের জন্য পর্যায়ক্রমে ৪৮ হাজার, ৪৩ হাজার, ৩৮ হাজার এবং ৩২ হাজার টাকা বেতনের সুপারিশ করা হয়েছে। এছাড়া একেবারে নতুন বা শিক্ষানবিস শ্রমিকদের জন্য ৩০ হাজার টাকা মজুরি ধার্য করার প্রস্তাব দেওয়া হয়েছে। সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় শ্রমিক প্রতিনিধিরা এ প্রস্তাব জমা দেন। প্রস্তাবিত মজুরি কাঠামো অনুযায়ী, গ্রেড-১-এর শ্রমিকদের জন্য ৪৮ হাজার, গ্রেড-২-এর জন্য ৪৩ হাজার, গ্রেড-৩-এর জন্য ৩৮ হাজার এবং গ্রেড-৪-এর জন্য ৩২ হাজার টাকা নির্ধারণের কথা বলা হয়েছে।
মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী জানিয়েছেন, সভায় মালিকপক্ষের কাছ থেকেও প্রস্তাব চাওয়া হয়েছিল। তবে মালিকপক্ষ সময় প্রার্থনা করায় তাদের চার কার্যদিবস সময় দেওয়া হয়েছে। বোর্ডের নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদকে মজুরি সংক্রান্ত বিষয়াদি পর্যালোচনার দায়িত্ব প্রদান করা হয়েছে। প্রয়োজনে বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণের পাশাপাশি পরবর্তী সভায় বাইরের বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করার সুযোগ রাখা হয়েছে। পোশাক শিল্পে নিয়োজিত প্রায় ৪০ লাখ শ্রমিক ও তাদের পরিবারের জীবিকার বাস্তবতা যাচাই করতে চলতি সপ্তাহেই বিভিন্ন কারখানা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। তাদের সঙ্গে ৪০ লাখ পরিবারও জড়িত।
সভা শুরুর আগে দেশের ৫৫টি নিবন্ধিত শ্রমিক সংগঠনের পাঁচটি জোটের প্রতিনিধিরা চেয়ারম্যানের কাছে মজুরি বৃদ্ধির দাবিতে স্মারকলিপি প্রদান করেন। সরকার গত ১ নভেম্বর এই ছয় সদস্যের মজুরি বোর্ড গঠন করে এবং ৪ নভেম্বর প্রথম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় নতুন মজুরি কাঠামো ডিসেম্বরের মধ্যে কার্যকরের বিষয়টি আলোচনার টেবিলে উঠে আসে। সুপারিশ চূড়ান্ত হলে আগামী জানুয়ারি থেকে শ্রমিকেরা নতুন বেতনের সুবিধা পেতে পারেন বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, বর্তমানে দেশের পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মাসিক বেতন ১২ হাজার ৫০০ টাকা। ২০২৩ সালের নভেম্বরে সর্বশেষ মজুরি পুনর্নির্ধারণের সময় এটি ৮ হাজার টাকা থেকে বৃদ্ধি করে বর্তমান স্তরে আনা হয়েছিল। এবারের মজুরি বোর্ডের কার্যক্রমের ওপর ৪০ লাখ শ্রমিকের জীবনমান অনেকাংশেই নির্ভর করছে।





